সিরিয়ায় তুরস্ক-কুর্দি মধ্যস্থতার প্রস্তাব ফ্রান্সের

সিরিয়ায় তুরস্ক-কুর্দি মধ্যস্থতার প্রস্তাব ফ্রান্সের

উত্তর সিরিয়ায় তুরস্ক ও কুর্দি বিদ্রোহীদের মধ্যে সংঘাত সমাপ্ত করতে ফ্রান্স মধ্যস্থতা করতে রাজি আছে বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখো।

 

ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে ইতিমধ্যে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফের) সদস্যরা যোগাযোগ শুরু করে দিয়েছেন। আর এদের সঙ্গে যোগ দিয়েছেন কুর্দি ওয়াইপিজি নেতারা। তারা তুরস্কের সঙ্গে সংলাপে যেতে রাজি আছেন বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্টকে।

 

এদিকে তুরস্ক প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহীম কালিন, ফ্রান্সের মধ্যস্থতার কথা নাকচ করে দিয়েছেন। তিনি ফ্রান্সকে সিরিয়া সম্পর্কে সঠিক অবস্থান নিতে আবেদন করেন। সব ধরনের সন্ত্রাসের বিরুদ্ধে ফ্রান্সকে রুখে দাঁড়ানোর কথা বলেন।

 

তুরস্ক উত্তর সিরিয়ায় আফরিনে কুর্দি বিরোধী দমন অভিযান শুরু করেছে। আফরিনে কুর্দিশ ওয়াইপিজি মিলিশিয়াদের সঙ্গে তুরস্কের নিষিদ্ধ সংগঠন কুর্দিস্তান ওয়ার্কার্স পাটির যোগসূত্র আছে। এই অভিযোগে তুরস্ক সিরিয়ায় কুর্দি বিরোধী অভিযানে নেমেছে। তবে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স কুর্দিদের সমর্থন ও প্রশিক্ষণ দিচ্ছে। কারণ ওয়াইপিজি ও পিকেকে বিদ্রোহীরা সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুদ্ধ করছে। এজন্য যুক্তরাষ্ট্র ও ফ্রান্স চাচ্ছে না তুরস্ক এই মুহূর্তে কুর্দিদের সঙ্গে যুদ্ধে জড়াক। সূত্র : বিবিসি

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment